মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ অক্টোবর ২০১৯

জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ত্যাগ করেছেন রাষ্ট্রপতি


প্রকাশন তারিখ : 2019-10-20

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সরকারি সফরে আজ দুপুরে ঢাকা ত্যাগ করেছেন।
দুই দেশে সফরের লক্ষ্যে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেছে।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, কূটনৈতিক কোরের ডীন,  তিনবাহিনী প্রধানগণ, রাষ্ট্রপতিকে বিমান বন্দরে বিদায় জানান।
রাষ্ট্রপতি ২২ থেকে ২৪ অক্টোবর জাপানের নতুন স¤্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দিবেন। ২৫ থেকে ২৭ অক্টোবর দ্বিতীয় পর্যায়ে রাষ্ট্রপতি সিঙ্গাপুর সফর করবেন।
টোকিও সফরকালে রাষ্ট্রপতি ২২ অক্টোবর  স্টেট হল অব ইম্পেরিয়েল প্লেস-এ নতুন জাপান স¤্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো’র অভিষেক অনুষ্ঠানে যোগ দিবেন।
 জাপানী সম্রাট আগামী সপ্তাহে শতাব্দি পুরনো প্রথা অনুযায়ী অনুষ্ঠানে তার অভিষেকের কথা ঘোষণা করবেন। অনুষ্ঠানে ১৭০টির বেশি দেশের রাষ্ট্রপ্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তাসহ প্রায় ২ হাজার অতিথি উপস্থিত থাকবেন।
সম্রাট নারুহিতোর (৫৯) বাবা আকিহিতোর সিংহাসন পরিত্যাগ করার পর মে মাসে সিংহাসনে আরোহণ করেন। বিগত দুই শতকে স¤্রাট আকিহিতোই প্রথম সিংহাসন পরিত্যাগকারী স¤্রাট। জাপানের ঐতিহ্য অনুযায়ী উত্তরাধিকার সূত্রে তিনি ১২৬তম স¤্রাট।
আবদুল হামিদ হোটেল নিউ ওটানিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো এবে আয়োজিত একটি ভোজসভায় অংশ নেবেন।
২৭ অক্টোবর রাত ১১টা ৪০ মিনিটে রাষ্ট্রপতি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।


Share with :

Facebook Facebook