মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ ফেব্রুয়ারি ২০১৭

‘বেসামরিক বিমান চলাচল আইন-২০১৭’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা


প্রকাশন তারিখ : 2017-02-14

বেসামরিক বিমান চলাচলে যেকোনো ধরনের বিঘ্ন সৃষ্টির ঘটনা প্রমাণিত হলে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড এবং অনধিক পাঁচ কোটি টাকা অর্থদন্ডের বিধান যুক্ত করে ‘বেসামরিক বিমান চলাচল আইন-২০১৭ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

 গতকাল সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। । 

বেসামরিক বিমান চলাচল অর্ডিন্যান্স, ১৯৬০-কে হালনাগাদ করে নতুন আইনটি প্রনীত হয়েছে।

নুতন আইন অনুযায়ী বিমানের নেভিগেশনের সঠিক আলো অথবা সংকেতের কার্যক্রম বা পরিচালনায় হস্তক্ষেপ, অপসারণ বা ধ্বংস করা- এই জাতীয় অপরাধের জন্য সংশ্লিষ্ট ব্যক্তি যাবজ্জীবন কারাদণ্ড, অনধিক পাঁচ কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

এয়ার নেভিগেশন অর্ডার  লঙ্ঘন করলে সংশ্লিষ্ট ব্যক্তি অনধিক পাঁচ বছরের কারা দণ্ড ও কমপক্ষে এক কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

সার্টিফিকেট, লাইসেন্স বা পারমিট জাল করলে তার শাস্তি একই রকম অনধিক পাঁচ বছর সশ্রম কারাদণ্ড ও এক কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

বিমানে বিপদজনক পণ্য পরিবহন করলে অনধিক সাত বছরের কারাদণ্ড অথবা ৫০ লাখ টাকা অর্থদণ্ড হবে। এটি সর্বসাধারণের জন্য প্রযোজ্য।

বাংলাদেশের আকাশ সীমা লঙ্ঘন করলে অনধিক সাত বছর কারাদণ্ড এবং কমপক্ষে তিনবছর সশ্রম কারাদণ্ড অথবা ৫০ লাখ টাকা অর্থদণ্ড হবে।

বৈঠকে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আইন-২০১৭-এর খসড়া এবং বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশন আইন ২০১৭-এর খসড়ারও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠকে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৬ এবং ‘বস্ত্রনীতি-২০১৭’র খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৈঠকে কানাডার একটি আদালত পদ্মা সেতু নিয়ে বিশ্ব ব্যাংকের দুর্নীতির অভিযোগ খারিজ করে দেয়ায়,  পদ্মা সেতু ইস্যুতে বিশ্ব ব্যাংকের অবস্থানকে দৃঢ়ভাবে চ্যালেঞ্জ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিসভার সদস্যবর্গ বিশ্ব ব্যাংকের দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করে প্রধানমন্ত্রীর পাল্টা চ্যালেঞ্জ জানানোর দৃঢ় অবস্থানের ভূয়সী প্রশংসা করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোঃ শফিউল আলম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি জানান, সন্দেহজনক অভিযোগের ভিত্তিতে পদ্মা সেতু মেগা প্রকল্পে প্রতিশ্রুত অর্থ প্রদান স্থগিত করার জন্য বিশ্ব ব্যাংকের নিন্দা জানায় মন্ত্রিসভা। এর মাধ্যমে গত কয়েক বছরে বাংলাদেশকে তার কাঙ্খিত অর্থনৈতিক প্রবৃদ্ধি থেকে বঞ্চিত করা হয়েছে বলে বৈঠকে অভিমত ব্যক্ত করা হয়।

কানাডার আদালতের রায় বাংলাদেশের অবস্থানকে সুসংহত এবং বিশ্ব দরবারে সরকারের ভাবমূর্তিকে উজ্জ্বলতর করেছে বলে অভিমত ব্যক্ত করে মন্ত্রিসভা।

এছাড়া বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হয়। মন্ত্রিসভা মিয়ানমারের দেশছাড়া বাস্তুচ্যুত নাগরিকদের সহায়তায় ত্রাণসামগ্রী পাঠানোর জন্য মালয়েশিয়ার সরকারকে ধন্যবাদ জানায়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগে এই ত্রাণসামগ্রী পাঠানো হয় এবং বিশ্বের মধ্যে মালয়েশিয়াই প্রথম রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণসামগ্রী প্রেরণ করে।

                                                                                           ##

 

 


Share with :
Facebook Facebook